যে তিনটি অভিযোগ স্বীকার করেন সাকিব, সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ

  • আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি), আইসিসি’র দুর্নীতি দমন আইন লঙ্ঘনের তিনটি অভিযোগে অভিযুক্ত করে, বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে দুই বছরের জন্য সমস্ত ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছিলেন। যা পরবর্তীতে সাকিব অভিযোগ স্বীকার করায় এক বছর মওকুফ করা হয়েছে ।

    আজ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক মিডিয়া রিলিজের মাধ্যমে জানায় যে, বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে দু’বছরের জন্য সমস্ত ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে, যার এক বছর মওকুফ হয়েছে, সাকিব তার বিরুদ্ধে আনা অভিযোগ গুলো স্বীকার করে নেয়ার প্রেক্ষিতে ।

    আইসিসির দুর্নীতি দমন আইন লঙ্ঘনের যে তিনটি অভিযোগ প্রমাণিত হয়েছে তা হলো,

    ১) অনুচ্ছেদ ২.৪.৪ – দুর্নীতির আচরণে জড়িত হওয়ার জন্য তিনি যে কোনও পন্থা বা আমন্ত্রণ পেয়েছিলেন যার পুরো বিবরণ এসিইউর কাছে প্রকাশ করতে ব্যর্থতা – যা জানুয়ারী ২০১৮ এর বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে ট্রাই-সিরিজের সাথে বা আইপিএল -২০১৮ সম্পর্কিত ।

    [Article 2.4.4 – Failure to disclose to the ACU full details of any approaches or invitations he received to engage in Corrupt Conduct – in relation to the Bangladesh, Sri Lanka and Zimbabwe Tri-Series in January 2018 and / or the 2018 IPL]

    ২) অনুচ্ছেদ ২.৪.৪ – দুর্নীতির আচরণে জড়িত হওয়ার জন্য তিনি যে কোনও পন্থা বা আমন্ত্রণ পেয়েছিলো তার সম্পূর্ণ বিবরণ এসিইউর কাছে প্রকাশ করতে ব্যর্থতা – যা জানুয়ারী ২০১৮ এর ট্রাই-সিরিজের বিষয়ে দ্বিতীয় আমন্ত্রণের সাথে সম্পর্কিত ।

    [Article 2.4.4 – Failure to disclose to the ACU full details of any approaches or invitations he received to engage in Corrupt Conduct – in relation to a second approach in respect of the Tri-Series in January 2018]

    ৩ )অনুচ্ছেদ ২.৪.৪  – দুর্নীতিবাজ আচরণে জড়িত হওয়ার জন্য তিনি যে কোনও পন্থা বা আমন্ত্রণপত্র পেয়েছিলেন তার পুরো বিবরণ এসিইউর কাছে প্রকাশ করতে ব্যর্থতা – যা সানরাইজার্স হায়দরাবাদ বনাম কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যকার ২ এপ্রিল ২০১৮ এর আইপিএল ২০১৮ এর ম্যাচ সম্পর্কিত।

    [Article 2.4.4 – Failure to disclose to the ACU full details of any approaches or invitations he received to engage in Corrupt Conduct – in relation to an IPL 2018 match between Sunrisers Hyderabad v Kings XI Punjab on 26 April 2018.]

    এই সংবিধানের বিধান অনুসারে, সাকিব আল হাসান এই অভিযোগ স্বীকার করেছে এবং দুর্নীতি দমন ট্রাইব্যুনালের শুনানির পরিবর্তে আইসিসির কাছে এই অনুমোদনের বিষয়ে সম্মতি দিয়েছেন। অনুমোদনের স্থগিতাদেশের শর্ত পূরণ করে তাঁর শর্ত সাপেক্ষে, তিনি ২০২০ সালের ২৯ অক্টোবর আন্তর্জাতিক ক্রিকেট পুনরায় শুরু করতে পারবেন।

    সাকিব আল হাসান বলেছিলেন: “আমি যে খেলাটি পছন্দ করি তাতে নিষেধাজ্ঞার কারণে আমি অবশ্যই অত্যন্ত দুঃখিত, এবং   আইসিসির পদ্ধতি না মানার জন্যে আমার বিরুদ্ধে অনুমোদিত শাস্তি মেনে নিচ্ছি । আইসিসি এসিইউ দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় অংশ নিতে খেলোয়াড়দের উপর নির্ভরশীল এবং আমি এই উদাহরণে আমার দায়িত্ব পালন করিনি।

    “বিশ্বের বেশিরভাগ খেলোয়াড় এবং অনুরাগীর মতো আমিও চাই ক্রিকেট একটি দুর্নীতিমুক্ত খেলা হোক এবং আমি আইসিসি এসিইউ দলের সাথে কাজ করার জন্য তাদের শিক্ষাব্যবস্থা সমর্থন করি এবং তরুণ খেলোয়াড়রা যাতে একই ভুল না করে ।

    ” অ্যালেক্স মার্শাল, আইসিসির জেনারেল ম্যানেজার – বলেছেন: “সাকিব আল হাসান একজন অত্যন্ত অভিজ্ঞ আন্তর্জাতিক ক্রিকেটার। তিনি অনেকগুলি শিক্ষামূলক অধিবেশনে অংশ নিয়েছেন এবং কোডের আওতায় তাঁর বাধ্যবাধকতাগুলি জানেন। এই পদ্ধতির প্রতিটি তার জানা উচিত ছিল।

    “সাকিব তার ত্রুটিগুলি গ্রহণ করেছেন এবং তদন্তে পুরোপুরি সহযোগিতা করেছেন। তিনি ভবিষ্যতের শিক্ষায় স্বচ্ছতা ইউনিটকে সহায়তা করার, তরুণ খেলোয়াড়দের তার ভুল থেকে শিক্ষা নিতে সহায়তা করার প্রস্তাব দিয়েছেন। আমি এই অফার গ্রহণ করে খুশি। ”

    Post reference: https://www.icc-cricket.com/media-releases/1473892

    প্রতিদিনের চাকরির খবর গুলো ফেসবুকে পেতে জয়েন করুন আমাদের গ্রুপে । গ্রুপে জয়েন করতে ক্লিক করুন এই ছবিতে ।

    Join our Facebook Group